ঢাকা, বৃহস্পতিবার, ২ মে, ২০২৪

বন্যাকবলিত দুবাই, আংশিক খুলেছে বিমানবন্দর

আরব আমিরাতের দুবাই শহরে বন্ধ করে দেওয়া বিমানবন্দর শুক্রবার (১৯ এপ্রিল) আংশিক খোলা হয়েছে। দুবাই থেকে আবুধাবি যাওয়ার রাস্তাও আংশিক চালু করা হয়েছে। শুক্রবার সকাল থেকে কিছু সংখ্যক রাস্তা খোলা হলেও এখনো বহু রাস্তা বন্ধ। 


দেশটির প্রশাসনের পক্ষ থেকে জানানো হয়েছে, বৃহস্পতিবারও পরিস্থিতির বিশেষ উন্নতি হয়নি। তবে বৃহস্পতিবার বিকেলের পর থেকে রাস্তাঘাট থেকে ধীরে ধীরে পানি নামতে শুরু করেছে। স্কুলগুলো আগামী সপ্তাহ পর্যন্ত ছুটি দেওয়া হয়েছে। এখন পর্যন্ত একজনের মৃত্যু হয়েছে বলে জানা গেছে। তবে মৃতের সংখ্যা বাড়ার আশঙ্কা রয়েছে।দুবাই বিমানবন্দর কর্তৃপক্ষ জানিয়েছেন, গত মঙ্গলবার ও বুধবার মিলিয়ে প্রায় এক হাজার ৪৪টি ফ্লাইট বাতিল করা হয়েছে। ৪১টি ফ্লাইট ঘুরিয়ে দেওয়া হয়েছে। যে উড়োজাহাজগুলো অবতরণ করতে পেরেছে, সেগুলোর পাইলটরা জানিয়েছেন, রানওয়ের ওপরেও পানি ছিল। এছাড়াও বিমানবন্দর ৬০ থেকে ৭০ শতাংশ খোলার চেষ্টা করা হয়েছে। 


আগামী ২৪ ঘণ্টার মধ্যে বিমানবন্দর পুরোপুরি খোলা সম্ভব হবে বলে আশা প্রকাশ করে কর্তৃপক্ষ আরো জানিয়েছেন, বাড়ি থেকে বের হওয়ার আগে দেখে নিতে হবে ফ্লাইট বাতিল হয়েছে কি না। কারণ এত মানুষকে বিমানবন্দরে থাকতে দেওয়া সম্ভব হচ্ছে না। এদিকে ফ্লাইট বাতিল হওয়ায় বহু যাত্রী বিমানবন্দরে রাত কাটাতে বাধ্য হয়েছেন। কারণ, বিমানবন্দর থেকে ফেরাও সম্ভব হয়নি। গোটা রাস্তাই ছিলো পানির নিচে।


ভয়াবহ বন্যায় মুখ থুবড়ে পড়েছিল আরব আমিরাতের দুবাই শহর। আচমকাই মরুশহরে শুরু হয় বৃষ্টি। সমুদ্রের পানি ঢুকে পড়ে শহরে। ডুবে যায় রাস্তাঘাট, ভেসে গেছে গাড়ি। কার্যত স্তব্ধ হয়ে যায় দুবাই। বন্ধ করে দিতে হয় বিমানবন্দর। জলবায়ু পরিবর্তনের কারণেই এমন ঘটনা ঘটেছে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। সূত্র: রয়টার্স, এএফপি।

ads

Our Facebook Page